Politics

[Politics][bleft]

West Bengal

[West Bengal][grids]

World

[World][bsummary]

National

[National][twocolumns]

ওষুধের প্রতিক্রিয়ার হাড়হিম করা এক ঘটনা

 


আমাদের শরীর একটি মেশিনের চেয়ে কম নয়। এটি দিনে ২৪ ঘন্টাই কাজ করে।তাই এটাও স্পষ্ট যে একটি মেশিনের যেমন ত্রুটি হয় তেমনি আমাদের শরীরও অসুস্থ হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে এই মেশিনটি ঠিক করতে হলে আমাদের নিতে হবে  মেকানিক অর্থাৎ ডাক্তারদের সাহায্য।


 যখন আমাদের স্বাস্থ্যের অবনতি হয়, ডাক্তার আমাদের ওষুধ দেন,যার কারণে আমরা আরোগ্য লাভ করি।  যাইহোক, কখনও কখনও এই ওষুধের প্রতিক্রিয়াও ঘটে। ওয়াশিংটনের এক মহিলার সঙ্গেও তেমন কিছু ঘটেছে। ওষুধের প্রতিক্রিয়ার কারণে সেই মহিলার সঙ্গে এমন কিছু ঘটেছে যা সম্পর্কে চিন্তা করলে আপনার শরীরের লোম দাঁড়িয়ে যাবে।


 কিছু সময় আগে ৫৫ বছর বয়সী মহিলা দুর্ঘটনার কারণে পায়ে আঘাত পেয়েছিলেন।  যার কারণে চিকিৎসকরা তাকে অ্যান্টিবায়োটিক দিয়েছিলেন।  মহিলাটি মিনোসাইক্লাইন নামে একটি অ্যান্টিবায়োটিক গ্রহণ করেছিলেন, তার পরে তার জিহ্বা কালো হয়ে যায় এবং ধীরে ধীরে মহিলার জিহ্বার লোম বেড়ে যায়। লোকেরা এর নাম দিয়েছে 'কালো লোমশ জিভ'


 এই সমস্যায় বিরক্ত হয়ে মহিলাটি আবার ডাক্তারের কাছে গেলেন এবং তাকে ওয়াশিংটন ইউনিভার্সিটি হাসপাতালে ভর্তি করা হল।  যাইহোক, ডাক্তারদের মতে এটি একটি গুরুতর সমস্যা নয়। এটি সাময়িক এবং সময়ের সঙ্গে সঙ্গে ভাল হবে।  চিকিৎসকরা বলছেন যে এটি খুব বেশি ক্ষতি করে না। এধরনের সমস্যায় মুখ ঠিকমতো পরিষ্কার করতে হয়।


এই খবরটি ইংল্যান্ডের জার্নাল মেডিসিনেও প্রকাশিত হয়েছে। এটাও বলা হয়েছে যে মুখ সঠিকভাবে পরিষ্কার না করার কারণে এটি ঘটে।  এটি সত্যিই একটি অনন্য ঘটনা। যেই এই অদ্ভুত কথাটি শুনছে বা দেখছে সেই অবাক হচ্ছে।

No comments: